বাড়লো লকডাউনের মেয়াদ, ট্রেন এবং মেট্রো চলাচল চালু করলে রাজ্যের আপত্তি নেই

0
5

নিজস্ব সংবাদদাতা ,হাওড়া:- কোভিড পরিস্থিতি তে রাজ্যের কন্টেনমেন্ট জোনে লকডাউনের মেয়াদ বাড়ানোর কথা ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আজ নবান্নে সাংবাদিক বৈঠক করে মুখ্যমন্ত্রী জানান রাজ্যের কন্টেনমেন্ট জোনে লকডাউনের মেয়াদ ২০ সেপ্টেম্বর পর্যন্ত। তবে শহরতলির ট্রেন এবং মেট্রো চলাচল চালু করতে চাইলে রাজ্যের কোনও আপত্তি নেই।

মুখ্যমন্ত্রী আজ বলেন যে রাজ্যের কোভিড পরিস্থিতি বিবেচনা করে স্কুল কলেজ আগামী ২০ সেপ্টেম্বর পর্যন্ত বন্ধ রাখা হবে। সপ্তাহে এখন যে ভাবে এক দিন বা দু’দিন সার্বিক লকডাউন পালন করা হচ্ছে তা-ও চলবে। আগামী ৭, ১১ এবং ১২ সেপ্টেম্বর রাজ্যে সম্পূর্ণ লকডাউনের কথা ঘোষণা করেন মুখ্যমন্ত্রী। ২০ সেপ্টেম্বরের পর ফের বৈঠক করে পরবর্তী সিদ্ধান্ত নেওয়া হবে বলে জানিয়েছেন তিনি।এর পাশাপাশি তিনি ঘোষণা করেন যে যদি বিধি মেনে, সামাজিক দূরত্ব মেনে কলকাতা এবং পার্শবর্তী এলাকায় মেট্রো এবং শহরতলির ট্রেন চালানো হয়, তবে রাজ্যের কোনও আপত্তি নেই।

আজকের ক্যাবিনেট বৈঠকে রাজ্যে কর্মসংস্থানের জন্য বেশ কয়েকটি সিদ্ধান্ত নেওয়া হয়েছে যার মধ্যে রয়েছে তাজপুর বন্দর প্রকল্প। রাজ্য সরকারই তাজপুর সমুদ্র বন্দর তৈরি করবে। এর আগে কেন্দ্রের সঙ্গে যৌথ ভাবে এই প্রকল্প হওয়ার কথা ছিল। কিন্তু মুখ্যমন্ত্রীর অভিযোগ করে বলেন , কেন্দ্র অর্থ বরাদ্দ করেনি। তাই রাজ্যই এই প্রকল্প তৈরি করবে। মুখ্যমন্ত্রী বলেন, ‘‘এই বন্দর তৈরি হলে বাণিজ্য থেকে শুরু অনেক ক্ষেত্রেই কর্মসংস্থান তৈরি হবে।” আগামী ১লা থেকে থেকে ৬ই সেপ্টেম্বর পর্যন্ত নিট এবং জেইই পরীক্ষার তীব্র বিরোধিতা করে মমতা বন্দ্যোপাধ্যায় বলেন যে আবারো কেন্দ্রীয় সরকারকে অনুরোধ করা হয়েছে। কোভিড সংক্রমণ রুখতে এখনই ওই পরীক্ষার প্রয়োজন নেই। বিভিন্ন রাজ্য থেকে পরীক্ষার্থীরা আসবেন তাই এতে সংক্রমণের আশঙ্কা থেকেই যায়।