আপনার ওজন অনুযায়ী কোন ব্যায়ামে (exercise) কত ক্যালরি পুড়বে, জানুন আজকের প্রতিবেদনে

exercise
exercise
1 68 আপনার ওজন অনুযায়ী কোন ব্যায়ামে (exercise) কত ক্যালরি পুড়বে, জানুন আজকের প্রতিবেদনে
ছবি সংগ্রহে সাইন টিভি

ব্যায়ামের ( exercise )  আশ্চর্য উপকারিতা আছে দড়ি লাফে। সাম্প্রতিক এক গবেষণায় জানা গেছে, মাত্র ১০ মিনিট  দড়ি লাফে ( exercise ) স্বাভাবিক গতিতে এক মাইল দৌড়ানোর চেয়ে বেশি ক্যালরি পোড়ে। আর ৩০ মিনিট দড়ি লাফে প্রায় ৫০০ ক্যালরি পোড়ে। আর ওজন বেশি ব্যক্তিদের একই সময় দড়ি লাফে ক্যালরি পোড়ে আরও বেশি।  স্বাস্থ্য ও শারীরিক শিক্ষাবিষয়ক মার্কিন সংগঠন আমেরিকান অ্যাসোসিয়েশন ফর হেলথ, ফিজিক্যাল এডুকেশন অ্যান্ড রিক্রিয়েশন-এর গবেষণা সাময়িকীতে ২০১৩ সালে প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয়েছে, ছয় সপ্তাহ প্রতিদিন ১০ মিনিট দড়ি লাফ ( exercise ) করেন এমন কলেজ শিক্ষার্থীদের স্বাস্থ্যগত যে উন্নতি হয়, একই উন্নতি করতে হলে শিক্ষার্থীদের ছয় সপ্তাহে প্রতিদিন ৩০ মিনিট করে জগিং করতে হবে। এখানে উল্লেখ্য, বিশ্বের অনেক দেশের চিকিৎসকেরাই শরীর সুস্থ ও সবল রাখার জন্য প্রতিদিন ৩০ মিনিট জোরে হাঁটা অথবা জগিং করতে বলেন।  একই গবেষণা প্রতিবেদনে আরও বলা হয়েছে, দড়ি লাফে অনেক ক্যালরি পোড়ে এবং শরীরের যেমন শক্তি বাড়ে, তেমনই হাড় মজবুত হয়। এ ছাড়া দড়ি লাফ শরীরে আঘাত পাওয়া এবং হৃদরোগে আক্রান্ত হওয়া উভয় ঝুঁকিই কমায়।

ক্যালরি পোড়ার হিসাব

আপনার ওজন অনুযায়ী কোন ব্যায়ামে (exercise)কত ক্যালরি পুড়বে, তা বেশ কিছু পদ্ধতিতে হিসাব করা যায়। ব্যায়ামের মাধ্যমে ক্যালরি পোড়ানোর হিসাব করার জন্য মোবাইল অ্যাপ এবং ওয়েবসাইটভিত্তিক অনলাইন ক্যালরি হিসাবের ক্যালকুলেটর আছে। এমনই একটি জনপ্রিয় অনলাইন ক্যালোরি হিসাবের ক্যালকুলেটর ব্যবহার করে নিচের ফলাফল পাওয়া যায়।অর্থাৎ, একই সময় ব্যায়ামে অন্য যে কোনও কার্ডিওর চেয়ে দড়ি লাফে বেশি ক্যালরি পোড়ে। আর ওজন বাড়লে ক্যালরি পোড়ার পরিমাণ আরও বেড়ে যায়। আরেকটি হিসাবও স্পষ্ট, ১০ মিনিট হাঁটলে যে ক্যালরি খরচ হয়, একই সময় দড়ি লাফে ক্যালরি খরচ হয় এর তিন গুণেরও বেশি।

সবচেয়ে সাশ্রয়ী 

হাঁটা, দৌড়ানো বা সাইকেল চালানোর জন্য যথেষ্ট ফাঁকা জায়গা প্রয়োজন। মাঠ বা পার্ক ছাড়া এগুলোর কথা চিন্তাই করা যায়না। অথচ ঘরের এক কোণে বা ঘরের বারান্দায় এতটুকু জায়গায়ও দড়ি লাফ করা যায় সহজে। অন্য যে কোনও কার্ডিও ব্যায়ামের চেয়ে দড়ি লাফে কম জায়গা লাগে।  এবার অর্থ খরচের কথায় আসি। হাঁটা, দৌড়ানোর কাজটি বাড়িতে করার জন্য অনেকে ট্রেড মিল কেনেন। উন্নত মানের ট্রেড মিল লাখের ওপর। আর সাইকেল চালানোর জন্য অবশ্যই সাইকেল কিনতে হবে। কিন্তু দড়ি লাফের জন্য প্রয়োজন এক টুকরো দড়ি। আবার এ জন্য বাজার থেকে স্কিপিং রোপও কেনা যায়। বর্তমান বাজারে মানসম্পন্ন স্কিপিং রোপ পাওয়া যায় ১০০ টাকার মধ্যে।

সাশ্রয়ী ও কার্যকর, তবু অবহেলিত 

সাশ্রয়ী ও কার্যকর হলেও ব্যায়াম হিসেবে দড়ি লাফ সবচেয়ে অবহেলিত এবং জনপ্রিয়তার দিক থেকে হাঁটা ও দৌড়ানোর চেয়ে বেশ পিছিয়ে। এর কারণ হিসেবে প্রচারণার অভাবকেই দায়ী করেন অনেকে। হাঁটা বা দৌড়ানোর জন্য যতটা প্রচারণা দেখা যায়, দড়ি লাফের ক্ষেত্রে তার সিকিভাগও চোখে পড়ে না। গুগলে সার্চ দিয়েই দেখুন কয়টা প্রতিবেদন পাবেন হাঁটা, দৌড়ানো বা সাইকেল চালানো নিয়ে, আর কয়টা দড়ি লাফের বিষয়ে।  এ ছাড়া, হাঁটা, দৌড়ানো বা সাইকেল চালানোর জন্য যন্ত্রসহ কিছু কেনাকাটার প্রয়োজন হয়। এগুলোর বিপণনের জন্যও প্রচারণা চলে। কিন্তু দড়ি লাফের এক টুকরো দড়ি বা স্কিপিং রোপের দাম আর কতই বা হবে। তাই বিপণনের জন্য যে প্রচারণা হয়, দড়ি লাফের ক্ষেত্রে সেটি দেখা যায় না।