অনাহারে অপুষ্টির শিকার আফ্রিকান লায়ন! চিড়িয়াখানায় প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ দাবি

২১ জানুয়ারি, সিংহ বলতে যে চেহারা আমাদের চোখে ভেসে ওঠে, এই ছবিতে তা পুরোপুরি ভিন্নরূপে দেখা গেল।সিংহনাদ দূর অস্ত, দৃঢ় পায়ে উঠে দাঁড়ানোর ক্ষমতাটুকুও নেই।এ কিনা পশুরাজ তাও আবার আফ্রিকান লায়ন! দীর্ঘ দিনের অর্ধাহার, অনাহারে তারা আজ অপুষ্টির শিকার।একমাত্র পর্যাপ্ত পুষ্টিকর খাবার তাদের নয়া জীবন দিতে পারে।সুদানের রাজধানী খারতুমের একটি আল-কুরেশি পার্ক (চিড়িয়াখানা)-এ বন্দি এই পশুরাজেরা। সংবাদসংস্থা এএফপি-র এক সাংবাদিকের নজরে আসতেই লেন্সবন্দি করে ফেলেন। চিড়িয়াখানায় এরূপ পাঁচটি সিংহকে দড়ি দিয়ে বেঁধে তরল খাবার খাওয়ানো হচ্ছে। তারমধ্যে একটি বেশকিছু দিন ধরেই অসুস্থ। তার খাওয়া-দাওয়া প্রায় বন্ধ হয়ে গিয়েছে।

এই ঘটনা সোশ্যাল মিডিয়াতে আসতেই সকলে এদের জন্য প্রার্থনা করেন। অনলাইন প্রচারও শুরু হয়েযায়- #SaveSickAndStarvingLionsInSudanPark। বেশ কিছুদিন ধরেই আর্থিক সংকট এবং চরম দ্রব্যমূল্য বৃদ্ধির জেরে সুদানে এখন খাবারের হাহাকার।মানুষই এই প্রবল সংকটে ভুক্তভোগী আর সেখানে কে বা খোঁজ নেবে এই প্রাণী গুলোর।তাই চিড়িয়াখানার অবলা পশুদের এক অর্থে অনাহারেই দিন কাটছে। চিড়িয়াখানা কর্তৃপক্ষের কথায়, পাঁচটি সিংহই দুই-তৃতীয়াংশ ওজন হারিয়েছে।

সিংহের এই ছবি ভাইরাল হওয়ার পর প্রবল শোরগোল পড়ে গিয়েছে সুদানে। ওসমান সালিহ নামে এক ব্যক্তি চিড়িয়াখানা থেকে পশুগুলিকে উদ্ধার করার আর্জি জানিয়েছেন প্রধানমন্ত্রীর কাছে।