মদ খেতে খেতে অ্যালকোহলিজমে আক্রান্ত হচ্ছেন না তো?

২১ জানুয়ারি, সকলেই প্রায় কম বেশি অ্যালকোহল পান করেন।সেটা ততক্ষন পর্যন্ত নিরাপদ যতক্ষণ সেটি আপনার ক্ষতি না করছে। কিন্তু মদ্যপান বা অ্যালকোহলে আসক্তি আছে এমন অনেক মানুষ আমাদের চারপাশে আছেন।আর এই অ্যালকোহল আসক্তিকে আমরা তেমন গুরুত্ব দিই না। তবে আমরা যা জানিনা তা হ’ল এই অ্যালকোহল আসক্তি যখন ব্যক্তির নিয়ন্ত্রণের বাইরে চলে যায় আর অ্যালকোহলের উপর নির্ভরশীল হয়ে পরে তখন সেই ব্যক্তির চিকিৎসার প্রয়োজন খুবই বেশি। অ্যালকোহলিজম হল একটি ব্যাধি, যা আপনার শরীরের পক্ষে প্রচুর পরিমানে ক্ষতিকারক হতে পারে আর তাই এর চিকিৎসার প্রয়োজন।

প্রকৃতপক্ষে, ওয়াইন এবং বিয়ার স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকারক নয়। তবে, যখন অ্যালকোহল আপনার শরীরে বেশি পরিমানে প্রবেশ করছে তখন সেটি ক্ষতিকারক হয়ে পরে।ডাক্তাররা বলেন, অ্যালকোহলিজম এমন একটি রোগ, যার জেরে রোগী সারাক্ষন অ্যালকোহলে ডুবে থাকেন।বারংবার অ্যালকোহল পান করেন, যা শরীরের পক্ষে খুবই ক্ষতিকারক। জাতীয় স্বাস্থ্য ইনস্টিটিউটস (এনআইএইচ)জানায়, মার্কিন যুক্তরাষ্ট্রে প্রতি ১৩ জনের মধ্যে ১ জন মদ্যপায়ী। ১৫ শতাংশের মধ্যে ৫ শতাংশ থেকে ১০ শতাংশ পুরুষ মদ্যপায়ী এবং ৩ শতাংশ থেকে ৫ শতাংশ মহিলা মদ্যপানকারী।

মদ্যপানের বিরুদ্ধে লড়াই করার জন্য বা মদ্যপান কাউকে সহায়তা করার আদর্শ উপায় হ’ল চিকিৎসায় সহায়তা নেওয়া। যদি নিজের পক্ষে তা নিয়ন্ত্রণ করা সম্ভব না হয় ডাক্তারের পরামর্শ নেওয়া খুবই জরুরি। পরামর্শ বা কাউন্সিলিং এবং ওষুধ উভয়ই একজন ব্যক্তিকে এর আসক্তি থেকে বিরত রাখতে পারে।