স্তন ক্যান্সার ঠেকাতে আজ থেকেই খেতে শুরু করে দিন ‘ব্রকোলি’

১৪ জানুয়ারি, সম্প্রতি গবেষণার দ্বারা বিশ্ব স্বাস্থ্য সংস্থা ‘হু’ একটি সমীক্ষায় জানিয়েছে, প্রতি বছর প্রায় ১৩ লক্ষ ৮০ হাজার মানুষ নতুন করে স্তন ক্যানসারে আক্রান্ত হচ্ছেন এবং ৪ লক্ষ ৫৮ হাজার মানুষের মৃত্যু হচ্ছে এই রোগে। বিশেষজ্ঞরা দাবি করেছেন, ব্রকোলি হল এমন একটি সবজি যা এই ম্যালিগন্যান্ট টিউমারের বৃদ্ধি ঠেকাতে সক্ষম। কাঁচা কিংবা রান্না করে- ব্রকোলি দুই ভাবেই খাওয়া যায়। সবুজ ফুলকপি বা সবুজ রং-এর ফুলের মতো দেখতে এই সবজিটি বিভিন্ন রান্নায় দেওয়া হয়ে থাকে। চিকিৎসক ও পুষ্টিবিদদের মতে ব্রকোলি আমাদের শরীর-স্বাস্থ্যের জন্য অত্যন্ত উপকারি!

ব্রকোলিতে থাকা গ্লুকোরাফানিন ক্ষতিগ্রস্ত ত্বকের টিস্যু মেরামত করে এবং ত্বক উন্নত করতে সাহায্য করে।ব্রকোলিতে প্রচুর পরিমাণে ফ্ল্যাভোনয়েড, লিউটেনের সঙ্গে ক্যারটিনয়েড, বিটা-ক্যারোটিন এবং জিক্সানথিন নামক শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট আছে যা অনেক গুরুতর রোগ প্রতিরোধ করে।এছাড়াও এটি পটাসিয়াম এবং ম্যাগনেসিয়াম সমৃদ্ধ, যা স্নায়ুতন্ত্রকে সুস্থ রাখে।

শুধু ক্যান্সার প্রতিরোধ করতে ব্রকোলি উপযোগী নয় সাথে আরও অনেক রোগ উপশম করতে এটি সাহায্য করে।যেমন-

১) ক্যান্সার প্রতিরোধ করতে এটি বিশেষ সক্রিয় ভূমিকা নেয়।ব্রকোলি আমাদের দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে যা আমাদের দেহে ক্যান্সারের কোষ গঠনে বাধা দেয়। ব্রকোলি এবং কপি জাতীয় সকল সবজির মধ্যে ক্যান্সার প্রতিরোধের উপাদান রয়েছে।

২) খারাপ কলেস্টোরল কমিয়ে দিতে এটি সাহায্য করে।ব্রকোলিতে রয়েছে প্রচুর পরিমাণে স্যালুবল ফাইবার যা দেহের খারাপ কলেস্টোরল শুষে নেয়।

৩) অ্যালার্জি ও ইনফ্লেমেশনের হাত থেকে রক্ষা করে ব্রকোলি।গবেষণায় দেখা গিয়েছে, vর ওমেগা৩ ফ্যাটি অ্যাসিড এবং অ্যান্টিঅক্সিডেন্ট উপাদান দেহকে অ্যালার্জি এবং নানা ধরণের প্রদাহ হতে রক্ষা করে।

৪) ব্রকোলি একটি শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট।অন্যান্য সবজির থেকে ব্রকলিতে প্রচুর পরিমাণে ভিটামিন সি এবং ফ্লেভানয়েডস রয়েছে। এছাড়াও ব্রকোলিতে রয়েছে ক্যারোটেনয়েড লুটেনিন ও বিটা ক্যারোটিন জাতীয় শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট। এগুলো আমাদের দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়।

৫) হাড়ের গঠন মজবুত করে ব্রকোলি।এতে রয়েছে উচ্চ মাত্রার ক্যালসিয়াম এবং ভিটামিন কে যা আমাদের দেহের হাড়ের গঠন মজবুত করে ও হাড়ের ব্যথা জনিত সকল রোগ থেকে রক্ষা করে।

৬) ব্রকোলির আইসোথায়োসায়ানেটস এবং সালফোরাফেইনের অ্যান্টিইনফ্লেমেটরি উপাদান হৃদপিণ্ডের রক্ত পরিবাহী শিরাউপশিরার সুরক্ষায় কাজ করে ও কোলেস্টেরল কমিয়ে দিতে পারে।

৭) ডায়বেটিস নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে ব্রকলি।ব্রকোলিতে রয়েছে প্রচুর পরিমাণে ফাইবার, যা দেহের রক্তের সুগারের মাত্রা নিয়ন্ত্রণে রাখতে বিশেষভাবে কার্যকরী।

৮) কোষ্ঠকাঠিন্য দূর করতে এটি সাহায্য করে।ব্রকোলিতে উপস্থিত ফাইবার আমাদের হজম ক্ষমতা বাড়ায় এবং কোষ্ঠকাঠিন্যের সমস্যা থেকে আমাদের মুক্ত রাখতে সহায়তা করে।

জার্মানির হাইডেলব্যার্গ বিশ্ববিদ্যালয়ের গবেষক ইনগ্রিড হ্যার জানান, ম্যালিগন্যান্ট টিউমারের বৃদ্ধি ঠেকাতে ব্রকোলি অত্যন্ত কার্যকরী! তাঁর দাবি, ব্রকোলিতে থাকা সালফোরাফেন নামের ভেষজ যৌগ প্রায় ৭৫ শতাংশ ক্ষেত্রেই ম্যালিগন্যান্ট টিউমারের বৃদ্ধি ঠেকাতে সক্ষম।