জলদাপাড়া জাতীয় উদ্যানে ‘খোঁড়া বাদশা’-র (Tiger) ২৫ তম জন্মদিন পালন

Royal Bengal Tige
Royal Bengal Tige
1 189 জলদাপাড়া জাতীয় উদ্যানে খোঁড়া বাদশা র (Tiger) ২৫ তম জন্মদিন পালন
ছবি সংগ্রহে সাইন টিভি

 

 

‘খোঁড়া বাদশা’ ( Tiger ) ২৫ তম জন্মদিন পালন হলো জলদাপাড়া জাতীয় উদ্যানে।  বন্দিদশায় দেশের সব থেকে বৃদ্ধ রয়্যাল বেঙ্গল টাইগার  “রাজা”। রয়াল বেঙ্গল টাইগারের (  Tiger )ইতিহাসে দেশের মধ্যে সবচাইতে বৃদ্ধ রয়াল বেঙ্গল টাইগার ( Tiger ) রাজার ২৫ তম জন্মদিন পালন হলো খয়েরবাড়িতে।সাধারনত বাঘেদের জীবনশৈলী অনুসারে প্রকৃতিতে তাদের জীবন কাল মেরেকেটে ১৮ বছর। আর ঘেরাটোপে ২০। কিন্তু দক্ষিন খয়েরবাড়ির বনকর্মীদের অতিরিক্ত যত্নে এবার জীবনের কোয়ার্টার সেঞ্চুরি পার করল রাজা।

 

আর ও পড়ুন     রিয়েলিটি শোয়ে পা রেখে কান্নায় ভেঙে পড়লেন শিল্পা শেঠি (Shilpa Sethi)

 

এদিন রাজার জন্মদিন উপলক্ষে দেশব্যাপী অনলাইনে কুইজ প্রতিযোগিতা আর বসে আঁকো প্রতিযোগিতায় পালন করা হলো।আজ  সোমবার ২৩ অগাস্ট রাজা পঁচিশে পা রাখল। বন্যপ্রাণীদের ইতিহাসে যা এক নয়া রেকর্ডও বটে। এই দিনটিকে স্মরণীয় করে রাখতে একগুচ্ছ পরিকল্পনা নিয়েছে রাজ্য বনদপ্তর।এই অনলাইন ক্যুইজ প্রতিযোগিতায় অংশগ্রহণকারী বিজয়ীদের পুরস্কৃতও করা হবে। এই নির্দিষ্ট দিনে রাজার বিভিন্ন মুডের ছবি ও ভিডিও দিনভর ডিসপ্লে হবে রাজ্য বনদপ্তরের ওয়েবসাইটে। সঙ্গে থাকবে রাজার জীবনের টুকরো টুকরো ইতিহাস।

 

জলদাপাড়া জাতীয় উদ্যানের ডিএফও দীপক এম জানিয়েছেন, সোমবার রাজার জন্মদিন উপলক্ষে দেশব্যাপী অনলাইন কুইজ প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে। তিনি জানান, রয়াল বেঙ্গল টাইগার এত দিন বাঁচে না। কিন্তু বনকর্মীদের যত্নে রাজা ২৫ বছর বয়স পূর্ণ করল। যা নজিরবিহীন।

 

আর ও পড়ুন    আজব ঘটনা (Strange fact), পাহাড় থেকে গড়িয়ে পড়ছে দুধ, আবার খনিক দূরে গিয়ে তা দুধে পরিণত হচ্ছে

 

সুন্দরবনের জংলি পুরুষ বাঘ খোঁড়া বাদশা। ২০০৮ সালে সুন্দরবনের মাতলা নদী পার করার সময় রাজার পিছন দিকের বাঁ পায়ের প্রায় অর্ধেকটা খুবলে নেয় কুমির।প্রায় মরণাপন্ন অবস্থায় ওই জখম বাঘকে নিয়ে আসা হয় জলদাপাড়া বনবিভাগের দক্ষিণ খয়েরবাড়ির বাঘ পুনর্বাসন কেন্দ্রে।   পা হারিয়ে পঙ্গু হয়ে যাওয়া ওই রয়াল বেঙ্গল টাইগারকে আর জঙ্গলে ফেরানোর ঝুঁকি নেননি বনকর্তারা। তখন থেকেই সে ওই দক্ষিণ খয়েরবাড়ির বাঘ পুনর্বাসন কেন্দ্রের আবাসিক।