বাজি নিষিদ্ধ নির্দেশে সংকটে বাজি ব্যবসায়ীরা

নিজস্ব সংবাদদাতা,কলকাতা,১৩ নভেম্বর,২০২০: বছরের এই সময়ের উপার্জনে চলে সারা বছরের হিসেব নিকেশ। কিন্তু এই বছর হাইকোর্টের নির্দেশ মতন কোনো ভাবেই বাজি বিক্রি করা যাচ্ছে না। পুলিশের তৎপরতাও চারিদিকে। আর এর ফলেই চরম সংকটে পড়েছেব বাজি ব্যবসায়ীরা।

বেহালা ব্লাইন্ড স্কুলের মাঠে প্রত্যেক বছর এই সময় শুরু হয়ে যেত বিশাল বাজি মেলা। এবছরও বিক্রেতাদের অনেকাংশই বানিয়ে ফেলেছিলেন বাজি। স্থানীয় প্রতিবন্ধী যুবক অশোকের ছোট্ট একটি পান বিড়ি সিগারেটের দোকান তা দিয়েই চলে সংসার। আম্পানে উড়িয়ে দেয় মাথার ছাদ। ওই ছোট্ট গুমটি দোকানেই প্রত্যেক বছর বাজি রাখতেন। অশোক ভেবেছিলেন বাজি থেকে লাভের অঙ্কটা অনেকটাই বেশি, তা দিয়ে একটু একটু করে ছাউনি গড়বেন। কিন্তু হাইকোর্টের রায়ে নেমে এলো তার চোখের অশ্রুজল। বেহালা এস.বি পার্ক পুজো কমিটি কালীপুজোর বাজেট থেকে কিছু অংশ টাকা কাটছাঁট করে গড়ে দেবেন অশোকের বাসস্থান।

আরও পড়ুন…শিবপুর ফোর্ট উইলিয়াম জুটমিলে ভয়াবহ আগুন

পুরনো বাজি বিক্রেতাদের থেকে বাজি সংগ্রহ করে সেই বাজিতে জল ঢালবেন সদস্যরা। এবছর বাজিমাত করবেন মিষ্টিমুখ করে। প্রতীকী বাজির আকারে তৈরি চরকা রকেট মিষ্টি দিয়ে একপ্রকার সচেতনতা বার্তা প্রচার করলেন ঠাকুরপুকুর এস.বি পার্ক।