আম্ফানের পর আছড়ে পড়ল ঘূর্ণিঝড় নিভার

0
1

নিজস্ব সংবাদদাতা ২৬ নভেম্বর ২০২০: চোখ রাঙাচ্ছে ঘূর্ণিঝড় নিভার। তার উপর গভীর নিম্নচাপের প্রভাবে মঙ্গলবার থেকে টানা বৃষ্টিতে নাজেহাল চেন্নাই।

আবহাওয়াবিদরা আগেই সতর্ক করেছিলেন ঘূর্ণিঝড় নিভার যত এগিয়ে আসবে বৃষ্টির পরিমাণ বাড়বে তামিলনাড়ুর বিভিন্ন প্রান্তে। তবে সবচেয়ে বেশি প্রভাব পড়বে চেন্নাইয়ে। এদিকে বঙ্গোপসাগরের খাঁড়িতে ভয়ানক শক্তিশালী সাইক্লোন নিভার ল্যান্ডফলের জন্য অপেক্ষা করছে৷ গভীর নিম্নচাপ গতকালই সাইক্লোনিক স্টর্মে পরিণত হয়েছে৷ আবহাওয়া দফতর জানিয়েছে গতকালই তামিলনাড়ু ও পুদুচেরির উপকূলে আছড়ে পরেছিল এই অসম শক্তিশালী ঝড়৷এদিকে নিভারের জেরে কলকাতাতে সরাসরি প্রভাব না পড়লেও আকাশ অংশত মেঘলা থাকবে৷ সর্বনিম্ন তাপমাত্রা ১৬-১৭ ডিগ্রির আশেপাশে থাকবে৷ হালকা শীতের অনুভূতি জারি থাকবে কলকাতা সহ দক্ষিণবঙ্গে৷ দিল্লির মৌসম ভবন জানিয়েছে বুধবার তামিলনাড়ুর মারাক্কানম ও পুদুচেরির মধ্যবর্তি অঞ্চলে রাত এগারোটায় ল্যান্ডফল শুরু করেছিল নিভার। আগামী তিন ঘণ্টায় এটির কেন্দ্র পুদুচেরি অতিক্রম করে গেছে । সেসময় ঝড়ের সর্বোচ্চ গতিবেগ ছিল ১৪৫ কিলোমিটার প্রতি ঘণ্টা।এখনও পর্যন্ত রাজ্যের ১.৪৬ লাখ মানুষকে উপকূলবর্তি এলাকা থেকে সরিয়ে নিয়েছে তামিলনাড়ু সরকার।

আরও পড়ুন…জেল থেকে বেরিয়েই প্রতিশোধ নিতে স্ত্রীর গলার নলি কাটল স্বামী

বেশিরভাগ মানুষকে সরানো হয়েছে চেন্নাইয়ের দক্ষিণের নাগাপট্টিনম ও কাড্ডালোর জেলা থেকে। জানিয়েছেন রাজ্যের বিপর্যয় মোকাবিলা দফতরের মন্ত্রী আর বি উদয়কুমার।