রাখি বন্ধনের দিনে ভাইয়ের হাতে রাখি বাধার ৪ শুভ মুহূর্ত (Good moment)

Good moment
Good moment)
1 163 রাখি বন্ধনের দিনে ভাইয়ের হাতে রাখি বাধার ৪ শুভ মুহূর্ত  (Good moment)
ছবি সংগ্রহে সাইন টিভি

আজ রাখি পূর্ণিমা।  দেশ জুড়ে পালিত হচ্ছে রাখি বন্ধন। এবার রাখি পূর্ণিমায়, বৃহস্পতি ও চন্দ্রের মিলনের কারণে গজ কেশরী যোগ তৈরি হচ্ছে। এছাড়াও শোভন ইয়াগ, সর্বার্থসিদ্ধি যোগ এবং ধনিষ্ঠা নক্ষত্রও রাখির এই উৎসবকে শুভ  (Good moment) করে তুলছে।তবুও জ্যোতিষীরা, আজ ভোর ৫.৫০ থেকে সন্ধ্যা ৬টা ৩ মিনিট  পর্যন্ত যে কোনো সময় রাখি বাঁধা যেতে পারে বলে মনে করেন। রক্ষা বন্ধনে ভদ্রার ছায়ায় রাখি বাঁধা হয় না, এবার এই যোগ নেই।

 

কিন্তু জ্যোতিষীরা বলছেন যে, রাখি  বন্ধনের দিন, শোভন যোগ (Good moment) সকাল ১০টা ৩৪ পর্যন্ত থাকবে। মাঙ্গলিক ও শুভ (Good moment) কাজ সম্পাদনের জন্য শোভন যোগকে শ্রেষ্ঠ বলে মনে করা হয়। এই সময়, ভাইয়ের হাতে রাখি বাঁধা রাখা খুব শুভ বলে মনে করা হয়।

 

আর ও পড়ুন  আফগানিস্তানে বসে পৃথিবী ধ্বংসের নীল নকশা আঁকবে তালিবানরা, বললেন তসলিমা নাসরিন (Taslima Nasrin)

 

ধনিষ্ঠা নক্ষত্র – ধনিষ্ঠা নক্ষত্র সন্ধ্যা ৭.৪০পর্যন্ত আছে। মঙ্গল গ্রহ ধনিষ্ঠা নক্ষত্রের অধিপতি। বলা হয়ে থাকে যে ধনিষ্ঠা নক্ষত্রে জন্মগ্রহণকারী লোকেরা তাদের ভাই বোনকে খুব ভালবাসে। অতএব, এই শুভ অনুষ্ঠানে ভাইয়ের কাছে রাখি বাঁধলে দুজনের মধ্যে অটুট প্রেম এবং সম্পর্ক আরও গভীর হবে।

 

রাখি বাঁধার জন্য শুভ মুহুর্ত – এ ছাড়া, সকাল ৯.৩৪  থেকে বেলা  ১১.৭  পর্যন্ত অমৃত মুহুর্ত থাকবে এবং অভিজিৎ মুহুর্ত দুপুর ১২টা ৪ মিনিট  থেকে  ১২.৫৫ মিনিট পর্যন্ত থাকবে। যেখানে ব্রহ্মা মুহুর্ত সকাল ৪.৩৩  থেকে বিকেল ৫.২১ পর্যন্ত থাকবে। আজ এই সমস্ত মুহুর্তগুলি রাখি বাঁধার জন্য শুভ।

 

কেমন হওয়া উচিত রক্ষা বন্ধনের সুতো – রক্ষাসূত্র ৩টে সুতোর হওয়া উচিত। লাল, হলুদ এবং সাদা। অন্যথায় অবশ্যই লাল এবং হলুদ সুতা থাকতে হবে। যদি রাক্ষসূত্রে চন্দন লাগানো হয়, তাহলে তা খুবই শুভ হবে। যদি কিছু না থাকে, তাহলে কলাবাকেও শ্রদ্ধার সাথে বেঁধে রাখা যায়।

 

রাহু কালে ও  ভদ্রাতে  রাখি বাঁধবেন না – 

রাহু কাল আজ বিকাল ৫টা ১৪ মিনিট থেকে সন্ধ্যা ৬টা ৪৯ মিনিট পর্যন্ত। এই সময়, ভাইয়ের হাতে রাখি বাঁধা এড়িয়ে চলুন। এছাড়াও হিন্দু ধর্ম অনুযায়ী, ভদ্রার  উপস্থিতিতেও ভাইকে  রাখি বাঁধবেন না।