সবুজ আপেল (Green apples) আমাদের স্বাস্থ্যের জন্য কতটা উপকারী? জানেন কি?

Green apples
Green apples
1 135 সবুজ আপেল (Green apples) আমাদের স্বাস্থ্যের জন্য কতটা উপকারী? জানেন কি?
ছবি সংগ্রহে সাইন টিভি

 

সবুজ আপেলের স্বাস্থ্য উপকারিতা জানলে চমকে উঠবেন। আমরা সাধারণত  বাজারে, লাল আপেল খুজে থাকি। তবে আজ আমরা জানব সবুজ আপেলের (Green apples) স্বাস্থ্য উপকারিতা সম্পর্কে।  আমরা জানি সুস্থ থাকতে খাদ্যতালিকায় স্বাস্থ্যকর খাবারের পাশাপাশি বিভিন্ন ধরনের ফল রাখা উচিত। আপেল আমাদের স্বাস্থ্যের জন্য অত্যন্ত উপকারী। তবে আপনি কি জানেন, সবুজ আপেল আমাদের স্বাস্থ্যের জন্য কতটা উপকারী?

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়

সবুজ আপেল রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে কার্যকর। এতে উপস্থিত ভিটামিন, খনিজ এবং অ্যান্টিঅক্সিডেন্ট সর্দি-কাশি, জ্বর, অ্যালার্জি এবং অন্যান্য রোগের বিরুদ্ধে লড়াই করতে সহায়তা করে এবং অসুস্থ হওয়ার ঝুঁকি কমাতেও সহায়ক।

 

আর ও পড়ুন    বাংলা থেকে রাষ্ট্রপতি (President) পুরষ্কার পাচ্ছেন মালদহের প্রধান শিক্ষক

 

ওজন নিয়ন্ত্রণে কার্যকর

ওজন নিয়ন্ত্রণে রাখার ক্ষেত্রে সবুজ আপেল (Green apples) বেশ উপকারী। স্বাস্থ্যসচেতন ব্যক্তিরা তাঁদের খাদ্যতালিকায় এটি যুক্ত করতে পারেন। এটি রক্তনালী থেকে ফ্যাট সংগ্রহ করার সাথে সাথে হৃদযন্ত্রে সঠিক রক্তপ্রবাহ বজায় রাখতে সাহায্য করে।

অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ

সবুজ আপেল (Green apples) অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ, যা কোষকে পুনর্নির্মাণ এবং কোষের পুনরুজ্জীবনে সহায়তা করে। এটি ত্বককে স্বাস্থ্যকর রাখে এবং ত্বকের উজ্জ্বলতা বজায় রাখতে সহায়ক। এ ছাড়া অ্যান্টিঅক্সিডেন্ট লিভারকে রক্ষা করে এবং লিভারকে সঠিক ভাবে কাজ করতে সাহায্য করে।

হাড়ের গঠন মজবুত করে

সবুজ আপেল ক্যালসিয়াম সমৃদ্ধ। এটি হাড় ও দাঁতকে শক্তিশালী করে তুলতে সহায়তা করে। মেয়েদের মেনোপজ বা ঋতুশেষকালে সবুজ আপেলের জুস খেলে অস্টিয়োপরোসিস রোধে সহায়ক হয়।

খনিজ সমৃদ্ধ ফল

সবুজ আপেল খনিজ সমৃদ্ধ ফল। এতে প্রচুর আয়রন, দস্তা, তামা, ম্যাঙ্গানিজ, পটাসিয়াম রয়েছে। আপেলে থাকা আয়রন রক্তে অক্সিজেনের মাত্রা বাড়ায় এবং মেটাবলিকের মাত্রা বাড়াতে সহায়তা করে।

 

স্বাভাবিকভাবেই সবুল আপেলের উপকারিতা অনেক বেশী। আমরা সাধারণত  বাজারে, লাল আপেল খুজে থাকি। তবে আজ আমরা জানব সবুজ আপেলের (Green apples) স্বাস্থ্য উপকারিতা সম্পর্কে।  আমরা জানি সুস্থ থাকতে খাদ্যতালিকায় স্বাস্থ্যকর খাবারের পাশাপাশি বিভিন্ন ধরনের ফল রাখা উচিত। আপেল আমাদের স্বাস্থ্যের জন্য অত্যন্ত উপকারী। তবে আপনি কি জানেন, সবুজ আপেল আমাদের স্বাস্থ্যের জন্য কতটা উপকারী?